1. admin@amarsylhetnews.com : admin2020 :
  2. zoshim98962@gmaiil.com : আমার সিলেট ডেস্ক : আমার সিলেট ডেস্ক
  3. amarsylhetnews@gmail.com : আমার সিলেট নিউজ : আমার সিলেট নিউজ
  4. editor@amarsylhetnews.com : Amar SylhetNews : Amar SylhetNews

    শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের কালীবাড়ি ক্রস রোডের বাসিন্দা তন্বী রায় এর পরলোকগমন সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার প্রথম আইসিটি জেলা এম্বাসেডর হলেন মনির হোসেন নবীগঞ্জে ঐতিহ্য বাহী ইনাতগঞ্জ বাজার জামে মসজিদের ৩১ বছরের বিরোধ পরিসমাপ্তি চুনারুঘাটে সৈয়দ লিয়াকত হাসান বড় ভাইয়ের ইন্তেকাল বিশিষ্ট লেখক অধরা আলো ”সহ সাধারণ সম্পাদক নতুন কুঁড়ি সাহিত্য সম্ভার”র মনোনীত চুনারুঘাটের চা বাগানে স্বাস্থ্যবিধি মেনে কাজ করছে শ্রমিকরা চুনারুঘাটে বজ্রপাতে মৃত ব্যক্তির পরিবারকে আর্থিক সহায়তা প্রদান যুক্তরাষ্ট্রে ঈদ পূর্ণমিলনীতে হবিগঞ্জবাসীর মিলনমেলা হবিগঞ্জে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে দুই ফার্মেসী কে জরিমানা বদিউল আলম কাজল বুল্লা সিংহগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত

পরিশ্রমের টাকা নয়, একটি পরিকল্পিত বাংলাদেশ গড়তে দক্ষ প্রবাসীদের প্রয়োজন পর্ব ১

  • আপডেট সময় বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ১৫৫১ বার পড়া হয়েছে

প্রথম পর্ব….  লেখক  সৈয়দ এনাম আহমেদ 

সম্প্রতি স্বাধীনতার ৫০ বছর পালন করা হলো অনেক আয়োজন করে। বিগত ৫০ বছরে দেশ যেমন উন্নত হয়েছে, তেমনি দুর্নীতি ও অনিয়মের বেষ্টনী বেড়েছে দেশের প্রতিটি ক্ষেত্রে – সেটা হতে পারে বিভিন্ন সরকারী বা বেসরকারি অফিস-আদালত, ব্যবসা-বানিজ্য, শিক্ষাঙ্গন কিংবা শিল্প-কারখানা, কৃষিক্ষেত্র ইত্যাদি। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে যতোটুকু উন্নয়নের ছোঁয়া লেগেছে, তার চেয়ে বেশি বেড়েছে দুর্নীতি, এবং ভালো একটি পরিকল্পনার অভাব লক্ষ্য করা গেছে দেশের যেকোন কাজে – ব্যক্তিগত, সামাজিক, সরকারী কিংবা বেসরকারি কাজে লক্ষ্য করা যায় কেমন যেন এক অপূর্ণতা, অতৃপ্তটা এবং অদক্ষতার ছাপ। যদি ভালো একটি পরিকল্পনা থাকে তবে ভালো বা দক্ষ শ্রমের অভাবে তা অপূর্ণ থেকে যায়। তবে এই ‘অভাব’ দূর করতে একটি দুর্দান্ত পরিকল্পনা গ্রহন করা যেতে পারে, ‘প্রবাসী’ দক্ষ লোকদের দেশমূখী করতে পারলে।

সরকারী হিসাব অনুযায়ী বিশ্বের ১৬৮ টিরও বেশি দেশে বাংলাদেশী কর্মী আছেন ১ কোটি ২০ লাখেরও বেশী। এইসব প্রবাসী বাংলাদেশিদেরকে বলা হয়ে থাকে রেমিটেন্স যোদ্ধা, যারা নাকি মাথার ঘাম পায়ে ফেলে, জীবন বাজি রেখে প্রতিনিয়ত যুদ্ধ করে চলেছেন দশের অর্থনীতিকে টিকিয়ে রাখতে। অনেক দক্ষ, পেশাদার প্রবাসীরা বিদেশের মাটিতে বিভিন্ন সেক্টরে কঠোর পরিশ্রম করে শুধুমাত্র টাকা রোজগারই করছেন না, বরং সেই দেশটিকেও এগিয়ে নিয়ে যেতে নিজেদের মেধা, মনন ও মস্তিষ্ককে কাজে লাগিয়ে কাজ করে যাচ্ছেন ক্লান্তিহীনভাবে।

প্রবাসী বাংলাদেশীরা যে পরিমান রেমিটেন্স বা অর্থ উপার্জন করে দেশে পাঠাচ্ছেন, এর চেয়ে বেশী অর্থ পাচার হয়ে চলে যাচ্ছে দেশের বাইরে, শুধুমাত্র দুর্নীতির কারণে। যাইহোক, দুর্নীতি একটি দেশের কিংবা সমাজ ব্যবস্থার সাথে কোন না কোনভাবে জড়িয়ে যায়, যা হতে পারে উন্নয়নের অন্তরায়। বর্তমান বাংলাদেশের প্রেক্ষিতে প্রয়োজন একটি সুদক্ষ জনবল, যারা কিনা একটি সু-পরিকল্পনার বাস্তবায়ন করতে পারবে দক্ষতা ও নিরলস পরিশ্রমের মাধ্যমে।

আমি কেন প্রবাসীদের কথা বলছি? উত্তরে বলতে পারি – বছরের পর বছর বিদেশে থেকে তারা পরিক্ষিত, সেই সাথে দক্ষতাও অর্জন করেছেনা তাঁরা। কেননা, দক্ষতা অর্জন না করলে বিদেশের মাটিতে এতোদিন টিকতে পারতেন না এই বাংলাদেশীরা। মনে রাখতে হবে, একটি অদক্ষ বেকার যুবক যখন দেশ ছেড়ে বিদেশের মাটিতে পা রাখে, অনেক বাঁধা বিপত্তি পেরিয়ে সে জীবনকে শিখতে শুরু করে, চলতে শুরু করে একা। এই চলা, এই শিখা শুধু কর্মজীবন থেকে নয়, একজন প্রবাসী তার ব্যক্তিগত কিংবা সামাজিক জীবন থেকেও অনেককিছু শিক্ষা নেন, যা উন্নত দেশে নিজেকে খাপ খাইয়ে নিতে এবং চরিত্র গঠনে সাহায্য করে। আর একটু ব্যাখ্যা করি, বাংলাদেশ থেকে যেসব দেশে জনশক্তি রপ্তানি করা হয় কিংবা বাংলাদেশীরা সোনার হরিণের খুঁজে পাড়ি দেয়, নিঃসন্দেহে ওই দেশগুলো বাংলাদেশ থেকে সবদিক দিয়ে উন্নত। একটি উন্নত দেশ থেকে অনেক কিছুই শেখার থাকে, সেই শিক্ষা থেকে প্রবাসীরা বাংলাদেশকে অনেক কিছুই উপহার দিতে পারেন, যা কিনা রেমিটেন্স থেকেও অনেক শক্তিশালী হবে।

(চলবে)

সৈয়দ এনাম আহমেদ, ০৫এপ্রিল, ২০২১, লন্ডন।।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর