সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যানসহ চার নেতাকে আ’লীগ থেকে অব্যাহতি ইনাতগঞ্জে শালিস বৈঠকে পরিকল্পিত হামলা নবীগঞ্জ প্রেসক্লাবের সভাপতিসহ ৫জন আহত লাখাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ও পুরস্কার বিতরণ চুনারুঘাট যুব এসোসিয়েশনের ঈদ পূর্ণমিলনী ও সংবর্ধনা অনুষ্ঠিত প্রকাশিত সংবাদের প্রতিবাদ তাহিরপুরে প্লাবিত হয়ে প্রায় অর্ধশত গ্রাম যোগাযোগ বিচ্ছিন্ন বাহুবল৭নং ভাদেশ্বর ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন বিনা প্রতিদ্বন্দিতায় সভাপতি নির্বাচিত বশির বাহুবলে পুটিজুরী ইউনিয়ন আওয়ামীলীগেরত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত মাদক ও জুয়ার বিরুদ্ধে জিরো টলারেন্সের ঘোষনা মধ্যনগর থানার ওসি জাহিদুল হক দোয়ারাবাজারে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

বেশি সন্তান থাকলেই পুরস্কার ১ লাখ, মিলবে প্রশংসাপত্র ও ট্রফি!

  • আপডেট সময় মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ২৩১ বার পড়া হয়েছে

আমার সিলেট নিউজ ডেস্ক : মিজো সম্প্রদায়ের জনসংখ্যা বৃদ্ধিকে উৎসাহিত করতে নগদ পুরস্কার ঘোষণা করেছেন মিজোরামের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাভিয়া রায়তে। সর্বাধিক সংখ্যায় সন্তান রয়েছে এমন দম্পতির জন্য এক লাখ টাকা নগদ দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। তবে কতগুলো সন্তান থাকতে হবে, সেই সংখ্যা উল্লেখ করা হয়নি। রোববার ‘পিতা দিবস’ উপলক্ষ্যে মিজোরামের ক্রীড়ামন্ত্রী রোমাভিয়া এ ঘোষণা দিয়েছেন। তার আইজল পূর্ব-২ বিধানসভা কেন্দ্রের মধ্যে সর্বাধিক সন্তান রয়েছে এমন দম্পতিকে এক লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। এ ছাড়া পাওয়া যাবে প্রশংসাপত্র ও ট্রফি। পুরস্কারের ব্যয় বহন করবে মন্ত্রীর ছেলের মালিকানাধীন একটি নির্মাণ পরামর্শ সংস্থা। রায়তের দাবি, বন্ধ্যত্বের হার এবং মিজো জনসংখ্যা কমার হার গুরুতর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, মিজোরামে জনসংখ্যা ধীরে ধীরে কমে যাওয়ার কারণে বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন বাধা পাচ্ছে। কম জনসংখ্যা মিজোদের মতো ক্ষুদ্র উপজাতির অস্তিত্ব এবং অগ্রগতির জন্য গুরুতর সমস্যা ও বাধা।

কেন্দ্র সরকারসহ অনেক রাজ্যসরকার যখন জনসংখ্যা নিয়ন্ত্রণে জোর দিচ্ছে, তখন মিজোরামের মন্ত্রী উল্টো পথে হেঁটে এ কথা ঘোষণা করলেন। তার এমন বক্তব্যের সমালোচনাও করছেন অনেকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর