1. admin@amarsylhetnews.com : admin2020 :
  2. zoshim98962@gmaiil.com : আমার সিলেট ডেস্ক : আমার সিলেট ডেস্ক
  3. amarsylhetnews@gmail.com : আমার সিলেট নিউজ : আমার সিলেট নিউজ
  4. editor@amarsylhetnews.com : Amar SylhetNews : Amar SylhetNews

    মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৮ অপরাহ্ন

আজ শোকাবহ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস

  • আপডেট সময় রবিবার, ১৫ আগস্ট, ২০২১
  • ৪৪ বার পড়া হয়েছে

মঈন উদ্দিন আহমেদ, হবিগঞ্জ ॥ আজ ১৫ আগস্ট রবিবার জাতীয় শোক দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী আজ। ১৯৭৫ সালের এই দিনে জাতি হারিয়েছে স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ঘাতকরা বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যা করে জন্ম দেয় জঘন্য এক অধ্যায়ের।

পাষন্ড ঘাতকের বুলেট থেকে রেহাই পায়নি ছোট্ট শিশু রাসেলও। বঙ্গবন্ধু ও পরিবারের সদস্যদের ৪৬তম শাহাদাত বার্ষিকীতে শোক আর শ্রদ্ধায় পুরো জাতি স্মরণ করছে তাদের। দিবসটি উপলক্ষে সরকারিভাবেও কর্মসূচি পালন করা হচ্ছে। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকেও পালন করা হচ্ছে নানা কর্মসূচি।

 

দিবসটি উপলক্ষে আজ জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। ১৯৭৫ সালের এই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে নিজ বাসভবনে সপরিবারে শহীদ হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সঙ্গে সেদিন প্রাণ হারান তার প্রিয় সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব। তিন ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেল, নবপরিণীতা দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল।

আরও প্রাণ হারান বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ আবু নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ সেরনিয়াবাত, মেয়ে বেবি সেরনিয়াবাত, শিশু পৌত্র সুকান্ত বাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সন্তানসম্ভবা স্ত্রী আরজু মনি, নিকটাত্মীয় শহীদ সেরনিয়াবাত, আবদুর নঈম খান রিন্টু, বঙ্গবন্ধুর ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তা কর্ণেল জামিল।

পুুরো জাতি আজ বঙ্গবন্ধুর সঙ্গে এই দিনের ঘটনায় শাহাদাতবরণকারী সবাইকে স্মরণ করবে গভীর শ্রদ্ধাভরে। সেদিন বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান।
১৫ আগস্ট জাতির পিতার ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালনের লক্ষ্যে জেলা প্রশাসন হবিগঞ্জ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে আজ সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের ভবণসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, সকাল ৯টায় শহরের টাউন হল রোডস্থ আওয়ামী লীগ অফিসের সামনে স্থাপিত স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন ও ফাতেহা পাঠ, সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও দোয়া মাহফিল, সাড়ে ১১টায় ভার্চ্যুয়াল আলোচনা সভা, দুপুর ১২টায় শিল্পকলা একাডেমিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের নিয়ে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও যুব ঋণ বিতরণ, দুপুর সাড়ে ১২টায় জালাল স্টেডিয়ামে দুঃস্থদের মাঝে মানবিক সহায়তা প্রদান। এ ছাড়াও জেলার বিভিন্ন আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাদের ও ক্ষতিগ্রস্থদের বিশেষ সহায়তা প্রদান করা হবে। সকল মসজিদে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হবে।

অনলাইন প্ল্যাটফর্মে সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতি রেখে আলোচনা সভা, বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ও জেলার গুরুত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং অন্যান্য ভাষণ প্রচার করা হবে।

অনলাইন প্ল্যাটফর্মে শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাংকন, আবৃত্তি ও ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা ও সমগ্র জেলায় করোনা ভাইরাস এর সংক্রমণ প্রতিরোধে বিনামূল্যে মাস্ক ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হবে। তাছাড়া দিবসটি উপলক্ষে স্থানীয় সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর