1. admin@amarsylhetnews.com : admin2020 :
  2. zoshim98962@gmaiil.com : আমার সিলেট ডেস্ক : আমার সিলেট ডেস্ক
  3. amarsylhetnews@gmail.com : আমার সিলেট নিউজ : আমার সিলেট নিউজ
  4. editor@amarsylhetnews.com : Amar SylhetNews : Amar SylhetNews

    মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৮ অপরাহ্ন

সিলেট বিভাগের পাহাড় থেকে আদিবাসীদের উচ্ছেদের ষড়যন্ত্র ॥ হবিগঞ্জের চা বাগানে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান

  • আপডেট সময় শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৫ বার পড়া হয়েছে

মঈন উদ্দিন আহমেদ, হবিগঞ্জ ॥ মৌলভীবাজারে খাসিয়া ও গারো আদিবাসীদের উপর হামলা ও সামাজিক বনায়নের নামে প্রাকৃতিক বন ধ্বংসের ষড়যন্ত্র রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার দেউন্দি চা-বাগানে অনুষ্ঠিত হলো প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান।

শনিবার বিকেলে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা ও প্রতীক থিয়েটার।‘হামরা ভুমিহীন কোনমতে কাটে যায় দিন’ ‘চা শ্রমিক বন্ধু তোমায় মনে লইয়’ এ জাতীয় জাগরণী গানের ফাঁকে ফাঁকে বক্তব্য রাখেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

ভাষা সৈনিক আব্দুল মতিন জাদুঘরের প্রতিষ্ঠাতা ডা. শাহজামান চৌধুরী বাহার এর সভাপতিত্বে ও প্রতীক থিয়েটারের সভাপতি সুনীল বিশ্বাসের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাপা কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, বাপা জাতীয় কমিটির সদস্য ও হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, পরিবেশকর্মী ডা. আলী আহসান চৌধুরী পিন্টু, নাগরিক সংগঠক রুবেল মিয়া, প্রতীক থিয়েটারের সহ-সভাপতি আমল মাল, সাধারণ সম্পাদক প্রদীপ বুনারজি, সাংস্কৃতিক সম্পাদক রুপম মাল, দেউন্দি বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি প্রবির বুনার্জি, ইউপি সদস্য কার্তিক বাকতি প্রমূখ।

বক্তারা বলেন, সিলেট অঞ্চলে যুগযুগ ধরে বসবাসরত খাসি ও গারো আদিবাসী জনগোষ্ঠী প্রথাগতভাবে পান চাষের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করছে। এ অঞ্চলের বিস্তীর্ণ বনাঞ্চল লক্ষ্য করলে দেখা যায়, যে সমস্ত এলাকা আদিবাসীদের পান চাষের আওতায় রয়েছে, সেই সমস্ত এলাকায় এখনো প্রাকৃতিক বন বিদ্যমান।

কিন্তু দীর্ঘদিন যাবত বেশ কয়েকটি আদিবাসী গ্রাম থেকে খাসিদের উচ্ছেদের উদ্যেশ্যে প্রাকৃতিক বনে গাছ কাটা, হামলা, মিথ্যা মামলা, রাতের আঁধারে পান গাছ কেটে ফেলাসহ তাদের আসা যাওয়ার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে একটি গোষ্ঠি।

বক্তারা সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া মৌলভীবাজারে খাসিয়া ও গারো আদিবাসীদের উপর হামলা ও সামাজিক বনায়নের নামে প্রাকৃতিক বন ধ্বংসে ক্ষোভ প্রকাশ করে বলেন, আজকে একশ্রেণীর ভূমিখেকো সিলেট বিভাগের পাহাড় থেকে আদিবাসীদের উচ্ছেদে নানাভাব ষড়যন্ত্র শুরু করেছে। ওরা প্রকাশ্য সভাসমাবেশ খাসিয়াদের ভিনদেশী নাগরিক বলে উষ্কানীমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে।

যা বিভিন্ন জাতিগোষ্ঠির মধ্যে বিরাজমান সৌহার্দ্যকে বিনষ্ট করছে। এমন কার্যকলাপ শক্তভাবে দমন করা না হলে ভবিষ্যতে শাšিশৃংখলা বিনষ্ট ও দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হবে। তাই এই অশান্তি সৃষ্টির পেছনে থাকা ব্যক্তিদের অবিলম্বে গ্রেফতার করা উচিত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর