সংবাদ শিরোনাম ::
ওসমানীনগরে নিজেদের দখলবাজী-সন্ত্রাসী কর্মকান্ড আড়াল করতে প্রবাসী কামাল বিরুদ্ধে অপপ্রচার বাহুবলে আলোচিত কলেজ ছাত্রী ধর্ষণ মামলার আসামী হাবিবুর সিলেট থেকে গ্রেফতার হবিগঞ্জে নদীর চোরাবালিতে আটকা পড়ে ২ ছাত্রের করুন মৃত্যু বাহুবল উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব লাখাইয়ে জেলা পুলিশের পক্ষ থেকে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ চেয়ারম্যান ও ইউএনওর সাথে বাহুবল প্রেসক্লাব নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ দোয়ারাবাজারে বীর মুক্তিযোদ্ধা ইদ্রিছ আলীর ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হবিগঞ্জে পিকআপ ভ্যানের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত বাহুবল প্রেসক্লাবের কমিটি গঠন নবীগঞ্জে দুটি ইউনিয়নে ১৩ টি স্কুলে আশ্রয় নেওয়া পরিবারের মধ্যে রান্না করা খাবার প্রদান

হবিগঞ্জের মুছাই আড়তে কাঁঠাল ব্যবসা জমজমাট

  • আপডেট সময় শনিবার, ১৮ জুন, ২০২২
  • ২১ বার পড়া হয়েছে

মঈন উদ্দিন আহমেদ, হবিগঞ্জ : হবিগঞ্জের বাহুবল উপজেলার হবিগঞ্জ-শ্রীমঙ্গল সড়কে অবস্থিত মুছাই আড়তে চলছে জমজমাট কাঁঠালের ব্যবসা। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সেখানে পাইকারী বাজারে ক্রেতা-বিক্রেতাদের উপচেপড়া ভীড় পরিলক্ষিত হচ্ছে।

দূরদুরান্ত থেকে পাইকাররা এসে ট্রাক বোঝাই করে নিয়ে যাচ্ছেন কাঁঠাল। বাহুবল উপজেলার পাহাড়ী এলাকার বাগান মালিকরা জিপ দিয়ে হাজার হাজার কাঁঠাল নিয়ে আসছেন আড়তে।

হবিগঞ্জের বাহুবল উপজেলার ফয়জাবাদ পাহাড়ের চারিদিকে শুধু কাঁঠাল গাছ। অনুকূল আবহাওয়ায় এ বছর গাছগুলোর শাখা ভরে উঠে ফলে।

বাহুবল উপজেলার সুন্দ্রাটিকি গ্রামের আরজু মিয়া জানান, এবছর কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। শুরুতে ভাল দাম থাকলেও এখন দাম কম। কাঁঠাল বাগান মালিক আমিনুল ইসলাম জানান, তার বাগানে ৫শ’ কাঁঠাল গাছ আছে। এ বছর ৬/৭ লাখ টাকার কাঁঠাল উৎপাদন হয়েছে তার বাগানে।

হবিগঞ্জের সবচেয়ে বড় ফলের পাইকারী বাজার মুছাই। এখানে রয়েছে বেশ কয়েকটি আড়ত। এই আড়তে বিক্রির জন্য কৃষকরা তাদের কাঁঠাল নিয়ে আসেন। প্রতি ১শ’ হিসাবে নিলামের মাধ্যমে কাঁঠাল বিক্রি হয়। মুছাই থেকে ট্রাক ভর্তি হয়ে দেশের বিভন্ন স্থানে চলে যায় এই কাঁঠাল। এখন বিদেশেও যাচ্ছে হবিগঞ্জের কাঁঠাল।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আশিক পারভেজ জানান, হবিগঞ্জের মাটি কাঁঠাল চাষের জন্য অত্যন্ত উপযোগী। এখানকার কাঁঠাল তুলনামুলকভাবে মিষ্টি ও সু-স্বাধু। তাই একানকার কাঁঠালের চাহিদা বেশী। এবছর কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। জেলার প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে কাঁঠাল উৎপাদন করা হয়েছে। উৎপাদনের পরিমাণ প্রায় ১৩ হাজার মেট্রিক টন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর